বনানীতে র‌্যাবের কমান্ডো ও স্নাইপার টিমের ‘সফল মহড়া’

CNN BANGLA TV:জঙ্গি অভিযানে সক্ষমতা বৃদ্ধির জন্য রাজধানীর বনানীতে নরডিক হোটেলে মহড়া পরিচালনা করেছে ব্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। আজ শুক্রবার বিকেলে ওই মহড়ায় অংশ নেন র‌্যাবের স্নাইপার ও কমান্ডো টিমসহ বিভিন্ন ইউনিটের সদস্যরা।

 

জানা যায়, আজ বিকেল ৪টা ২০ মিনিটে এই মহড়া শুরু হয়। প্রথমে একটি হলুদ রঙের ট্রাক্সি ক্যাবে করে চারজন জঙ্গি নরডিক হোটেলে প্রবেশ করেন। আগে থেকেই হোটেলটিতে জঙ্গিদের আরও কয়েকজন সহযোগী অবস্থান করছিলেন। হোটেলের সবাইকে জিম্মি করে জঙ্গিদের আমিরকে ছেড়ে দেওয়ার আহ্বান জানান তারা। সেই আমিরকে ছেড়ে না দিলে হোটেলের বাসিন্দাদের মেরে ফেলার হুমকি দেওয়া হয়।

ওই খবর পেয়ে হোটেলটিতে মহড়া অভিযান চালান র‌্যাব সদস্যরা। প্রথমে র‌্যাবের স্নাইপার টিম রাস্তা দিয়ে অভিযানে অংশ নেয়। এ সময় হোটেলের সামনে কয়েকটি গ্যাস বোমা নিক্ষেপ করা হয় এবং জঙ্গিদের বিভ্রান্ত করতে বিভিন্ন দিক থেকে একই সঙ্গে মহড়া পরিচালনা করা হয়। এ সময় হেলিকপ্টারে করে ওই হোটেলের পাশের ভবনে নামেন র‌্যাবের কমান্ডো দলের সদস্যরা। জঙ্গিরা ছত্রভঙ্গ হয়ে গেলে সেখানে প্রবেশ করে র‌্যাবের কমান্ডো ও স্নাইপার টিম। এই মহড়ায় জঙ্গিদের সবাই নিহত হন এবং হোটেলের সবাইকে জীবিত উদ্ধার করা হয়।

মহড়া শেষে হোটেলের সামনে বের হয়ে র‌্যাবের কমান্ডো দল ‘ভি’ চিহ্ন দেখায়। পরে অ্যাম্বুলেন্স এসে আহতদের উদ্ধার করে। মহড়া শেষে ব্রিফ করেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।

বেনজীর আহমেদ বলেন, যেকোনো ধরনের জঙ্গিবাদ মোবিলায় প্রস্তুত রয়েছে র‌্যাব। জঙ্গিদের সব ধরনের হামলা গুড়িয়ে দেওয়ার জন্যও তারা প্রস্তুত।

সেখানে উপস্থিত স্বরাষ্ট্র সচিব কামাল উদ্দিন আহমেদ বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন, আজকের মহড়া তারই অংশ। জঙ্গি দমনে র‌্যাবের এই মহড়া তার কাছে খুব ভালো লেগেছে বলেও জানান তিনি।