আগ্নেয়গিরি ফুঁসছে ফিলিপাইনে, ৪ নম্বর বিপদসংকেত

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, ছবি: সংগৃহীত

Cnnbangla.tv:ফিলিপাইনের টাল আগ্নেয়গিরি থেকে ব্যাপকহারে নুড়ি ও ছাই উদগীরণ হচ্ছে। ভয়াবহ বিস্ফোরণের আশঙ্কায় ৪ নম্বর বিপদসংকেত জারি করেছে কর্তৃপক্ষ। ফিলিপাইনের রাজধানী ম্যানিলার অদূরে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এটি থেকে খুব শিগগির বড় ধরনের বিস্ফোরণ হতে পারে বলে সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে ম্যানিলা বিমানবন্দরের সব ফ্লাইট ওঠা-নামা বন্ধ করে দিয়েছে।

রোববার (১২ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলে রাজধানীর প্রায় ৩৭ মাইল দক্ষিণে দেশটির টালআগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়।

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, ছবি: সংগৃহীত
আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, ছবি: সংগৃহীত

এই আগ্নেয়গিরির লাভা থেকে বিপজ্জনক বিস্ফোরণ হতে পারে বলে সতর্কতা জারি করেছেন বিশেষজ্ঞরা। বলছেন, দ্রুত সংশ্লিষ্ট তিনটি শহরের বসবাসকারীদের সরিয়ে নেওয়া হোক।

ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকোলজি অ্যান্ড সিজমোলজি জানিয়েছে, আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাতের গতি দ্রুত বাড়ছে। এখনই এর ক্রমাগত অগ্ন্যুৎপাত বা বিস্ফোরণ আশপাশের ছয় থেকে নয় মাইল (১০ থেকে ১৪ কিলোমিটার) পর্যন্ত উদ্যত হচ্ছে। যা গিয়ে ধরছে কুইজন সিটি পর্যন্ত। একইসঙ্গে অনেকদূর থেকে অগ্ন্যুৎপাতের ঘন কালো ধোঁয়া দেখা যাচ্ছে।
মুহূর্তের মধ্যে এই আগ্নেয়গিরির লাভা থেকে একটি বিপজ্জনক বিস্ফোরণ হতে পারে এমন আশঙ্কায় সতর্কতার স্থিতি বাড়িয়েছে সংস্থাটি।

এদিকে, ফিলিপাইনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশে আগ্নেয়গিরির দাপটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে এমন খবর পাওয়া গেছে। আগ্নেয় সুনামির পূর্বাভাস দিয়েছে দেশটির আগ্নেয়গিরি এবং ভূকম্পবিদ্যা দফতর।